Sunday , January 29 2023

সি প্রোগ্রাম এর মৌলিক ডেটা টাইপ (Data Type)

ডেটা টাইপ (Data Type):

সি প্রোগ্রামে বিভিন্ন ধরনের ডেটা নিয়ে কাজ করা হয়। প্রোগ্রামে সাধারণত ডেটা ইনপুট করা হয় এবং প্রোগ্রাম ডেটা প্রসেস করে আউটপুট প্রদান করে থাকে। সি-প্রোগ্রামিং-এ ভেরিয়েবল ঘোষণার জন্য ডেটার মান অনুযায়ী ডেটা টাইপ বলে দিতে হয়। বিভিন্ন টাইপের ডেটা মেমোরিতে ভিন্ন ভিন্ন বাইটের জায়গা দখল করে। ডেটার ধরন ও মেমোরি পরিসর সংরক্ষণের ভিত্তিতে সি ভাষায় চারটি মৌলিক ডেটা টাইপ আছে। যথা-

  1. ক্যারেক্টার (Character)
  2. ইন্টেজার (Integer)
  3. ফ্লোটিং পয়েন্ট (Floating Point)
  4. ডাবল (Double)

 

সি-এর মৌলিক ডেটা টাইপগুলোর সংক্ষিপ্ত বর্ণনা

ডেটার ধরনকে ডেটা টাইপ বলা হয়। নিচে সি-এর মৌলিক চারটি ডেটা টাইপ-এর সংক্ষিপ্ত বর্ণনা দেয়া হলো।

 ১. ক্যারেক্টার (Character) টাইপ: সি প্রোগ্রামে ক্যারেক্টার টাইপ ডেটা (অর্থাৎ বিভিন্ন বর্ণ বা বর্ণমালা) নিয়ে কাজ করার জন্য character টাইপ ডেটা ব্যবহৃত হয়। character টাইপ ভেরিয়েবল ঘোষণার জন্য char কী-ওয়ার্ড লিখতে হয়। যেমন-

char x;

character টাইপ-এর জন্য ১ বাইট বা ৮ বিট জায়গা থাকে। char টাইপ ডেটা ভ্যালু ০-২৫৬ এর মধ্যে সীমাবদ্ধ এবং ২৫ অক্ষর লেখা যায়। ক্যারেক্টার আবার signed char ও unsigned char ধরনের হয়।

 

২. ইন্টেজার (Integer) টাইপ: সি প্রোগ্রামে পূর্ণসংখ্যা (যেমন: 23, 1435, -456, 2345 ইত্যাদি) নিয়ে কাজ করার জন্য Integer ব্যবহৃত হয়। ইন্টিজার টাইপের ভেরিয়েবল ঘোষণার জন্য int কীওয়ার্ড ব্যবহৃত হয়। যেমন-

int x;

মেমোরিতে integer লেখার জন্য ২ বাইট বা ১৬ বিট জায়গা নেয়। ইন্টিজার আবার Signed int, Unsigned int, Short int ও Long int ধরনের হয়।

 

৩. ফ্লোট (Float) টাইপ: সি প্রোগ্রামে ভগ্নাংশ বা দশমিক চিহ্নযুক্ত সংখ্যা (যেমন: 23.45, -456.50, 2345.23 ইত্যাদি) নিয়ে কাজ করার জন্য float ডেটা টাইপ ব্যবহৃত হয়। float টাইপ ঘোষণার জন্য float  কী-ওয়ার্ড ব্যবহৃত হয়। দশমিক চিহ্ন ৬ ডিজিট পর্যন্ত গ্রহণযোগ্য।

float y;

প্রতিটি float টাইপ ভেরিয়েবলের জন্য কম্পাইলার মেমোরিতে ৪ বাইট বা ৩২ বিট জায়গা সংরক্ষণ করে।

 

৪. ডাবল (Double) টাইপ: সি প্রোগ্রামে ফ্লোটের চেয়ে বড় দশমিক চিহ্নযুক্ত সংখ্যা বা এক্সপোনেন্সিয়াল বা সায়েন্টিফিক ফরম্যাটে সংখ্যা (যেমন: 3.5*1020, 3.5*10200, -4.5*10-200 ইত্যাদি) নিয়ে কাজ করার জন্য double ডেটা টাইপ ব্যবহৃত হয়। double টাইপ ঘোষণার জন্য double কী-ওয়ার্ড ব্যবহৃত হয়।

Double z;

Double ডেটা টাইপে দশমিক চিহ্নের পর ১৪ ডিজিট পর্যন্ত গ্রহণযোগ্য। প্রতিটি double টাইপ মেমোরিতে ৮ বাইট জায়গা লাগে।

 

বিভিন্ন ধরনের ডেটা টাইপ, সাইজ এবং ভেরিয়েবলের রেঞ্জ:

data_type

 

ডেটা টাইপ ঘোষণার নিয়ম:

  • ভেরিয়েবল ঘোষণার আগে ডেটা টাইপ নির্ধারণ করার জন্য ডেটা টাইপের কী-ওয়ার্ড লিখতে হবে। যেমন- int, float, char, double ইত্যাদি।
  • তারপর স্পেস দিয়ে ভেরিয়েবল-এর নাম লিখতে হবে। যেমন- int sum
  • সবশেষে সেমিকোলন দিতে হবে। যেমন- int sum;
  • একই টাইপের একাধিক ভেরিয়েবল ঘোষণায় ডেটা টাইপ কী-ওয়ার্ডের পর একই লাইনে কমা দিয়ে ভেরিয়েবলসমূহকে আলাদা করে লিখে সবশেষে সেমিকোলন লিখতে হবে। যেমন- int n1, n2, sum ইত্যাদি।

data_type2

About admin

Check Also

testing_debugging

প্রোগ্রাম টেস্টিং (Testing) ও ডিবাগিং (Debugging)

প্রোগ্রাম লেখার সময় কোডিং-এ ভুল হতে পারে। প্রোগ্রাম তৈরি করার পর এটিতে কোন ভুল অছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *